সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

Monday, October 14, 2024

"তাওরাত ও ইঞ্জিল মুহাম্মদের আগে হারিয়ে গেছে"

 

কোরআন শরীফ স্পষ্টভাবে বলে যে, মুহাম্মদের সময়ে (৬১০-৬৩২ খ্রীষ্টাব্দ) আসল তৌরাত ইহুদীদের কাছে ছিল, আক্ষরিকভাবে তাদের হস্তের মধ্যে’ (بَيْنَ يَدَيْهِ, বাইন ইয়াদাইহি) (সূরা আলে-‘ইমরান ৩ আয়াত)। সূরা আল-আ’রাফে বলা হয়েছে যে, তৌরাত ও ইঞ্জিল “ তাদের কাছে আছে ” (৭:১৫৭)।

ইঞ্জিল অনুসারীগণ যেন আল্লাহ্‌ উহাতে যাহা অবতীর্ণ করিয়াছেন তদনুসারে বিধান দেয়। আল্লাহ্‌ যাহা অবতীর্ণ করিয়াছেন তদনুসারে যাহারা বিধান দেয় না , তাহারাই ফাসিক। (সূরা মায়িদা ৫:৪৭)

কোরআনে যাদেরকে ইঞ্জিল অনুসারী বলা হয়েছে তাদের কাছে যদি ইঞ্জিল না থাকতো তবে তারা কিভাবে ইঞ্জিল দ্বারা বিচার করতে পারতো? অতএব কোরআন অনুসারে সেই সময়ে স্পষ্টতই তাদের কাছে ইঞ্জিল শরীফ ছিল।

আমি যাহা অবতীর্ণ করিয়াছি তোমরা তাহাতে ঈমান আন। ইহা তোমাদের নিকট যাহা আছে উহার প্রত্যয়নকারী। (সূরা বাকারা ২:৪১)

যেহেতু হযরত মুহাম্মদ (সাঃ)-এর অনেক আগে থেকে আমাদের অনেক ইঞ্জিল ও তৌরাতের পাণ্ডুলিপি আছে, সেহেতু আমরা নিশ্চিত হতে পারি যে কোরআন-বর্ণিত ‘ইঞ্জিল’ ও ‘তৌরাত’ হচ্ছে সেই একই ইঞ্জিল ও তৌরাত শরীফ।
মুসলমান অধ্যাপক সৈয়দ আব্দুল্লাহ্‌ তার The Charge of Distortion of Jewish and Christian Scriptures (“ইহুদী ও খ্রীষ্টান ধর্মগ্রন্থ বিকৃত করার অভিযোগ”) প্রবন্ধে এটা বিস্তারিতভাবে বর্ণনা করেছেন। তিনি লেখেন,

“যেহেতু ইহুদী ও খ্রীষ্টানদের অনুমোদিত ধর্মগ্রন্থগুলো বর্তমান পর্যন্ত অনেকটা আগের মত রয়েছে, তাই একথ বলা কঠিন যে তৌরাত ও ইঞ্জিল সম্পর্কে কোরআনের সাক্ষ্য শুধুমাত্র মূসা ও ঈসার আমলের আগেকার “খাঁটি” তৌরাত ও ইঞ্জিলের কথা বলছেন । যদি এই কিতাবগুলোর পাঠ মোটামুটি আগেকার সপ্তম শতাব্দীর পাঠের মত থেকে থাকে, তাহলে ইঞ্জিল ও তৌরাতের প্রতি কোরআন শরীফে যে পরিমাণ শ্রদ্ধা দেওয়া হয় তা এ যুগেও দেওয়া উচিত। কোরআনের অনেক তাফসীরকারী, আল-তাবারী থেকে রাজি থেকে ইব্ন-তায়মিইয়া এমনকি কুতব্‌ এই মতামত পোষণ করেন। ইহুদী ও খ্রীষ্টানদের কিতাবের প্রতি আধুনিক যুগে অনেক মুসলমানের যে পুরোপুরি গ্রাহ্য না করার মনোভাব আছে তা কোরআন ও তফসিরের প্রধান ব্যক্তিত্বের মধ্যে কোন সমর্থন পায় না” 


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: