সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

Saturday, February 15, 2025

বাইবেলে কি খ্রীস্টান শব্দ উল্লেখ আছে?

খ্রিষ্টান শব্দটি বাইবেলে প্রথম ব্যবহৃত হয় প্রেরিতদের কার্য ১১:২৬-এ, যেখানে উল্লেখ করা হয় যে, অন্তিয়খিয়াতে শিষ্যরা প্রথম "খ্রিষ্টান" নামে পরিচিত হন। এই শব্দটি গ্রিক শব্দ "Χριστιανός" (Christianos) থেকে এসেছে, যার অর্থ "খ্রিষ্টের অনুসারী"। বাইবেলের তিনটি স্থানে এই শব্দটি ব্যবহৃত হয়েছে: একবার শিষ্যদের পরিচয়ে, একবার রাজা আগ্রিপ্পার মন্তব্যে, এবং একবার পিতর apostle-এর উপদেশে। এ থেকে বোঝা যায় যে, প্রথম শতাব্দীতেই খ্রিষ্টবিশ্বাসী সম্প্রদায় এই নাম গ্রহণ করেছিল, যা পরবর্তীতে পৃথিবীজুড়ে খ্রিষ্টান ধর্মের পরিচয় ও ভিত্তি হয়ে ওঠে। "খ্রিষ্টান" নামটি শুধুমাত্র একটি পরিচয়ের জন্য নয়, বরং এটি খ্রিষ্টের প্রতি বিশ্বাস, আনুগত্য এবং আত্মত্যাগের প্রতীক হয়ে দাঁড়ায়।

"খ্রিষ্টান" (Christian) নামটি বাইবেলে উল্লেখ আছে। এটি প্রথম ব্যবহৃত হয় প্রেরিতদের কার্য ১১:২৬ পদে—

"অন্তিয়খিয়াতে শিষ্যগণ প্রথম খ্রিষ্টান নামে পরিচিত হইল।"

এই শব্দটি গ্রিক "Χριστιανός" (Christianos) থেকে এসেছে, যার অর্থ "খ্রিষ্টের অনুসারী"। বাইবেলে এই শব্দটি তিনবার পাওয়া যায়:

1. প্রেরিতদের কার্য ১১:২৬ – প্রথমবার শিষ্যদের "খ্রিষ্টান" বলা হয়।

2. প্রেরিতদের কার্য ২৬:২৮ – রাজা আগ্রিপ্পা বলে, "অল্পে আমাকে খ্রিষ্টান করিতে চাও?"

3. ১ পিতর ৪:১৬ – পিতর বলেন, "যদি কেউ খ্রিষ্টান নামে কষ্ট ভোগ করে, তবে সে লজ্জিত না হোক, বরং এই নামে ঈশ্বরকে মহিমান্বিত করুক।"

অর্থাৎ, বাইবেলের সময় থেকেই "খ্রিষ্টান" শব্দটি খ্রিষ্টের অনুসারীদের বোঝাতে ব্যবহৃত হতো।

উপসংহারে, "খ্রিষ্টান" শব্দটি বাইবেলে প্রথম ব্যবহৃত হয়েছিল অন্তিয়খিয়াতে, যেখানে শিষ্যদের খ্রিষ্টের অনুসারী হিসেবে চিহ্নিত করা হয়। এটি শুধু একটি পরিচয় নয়, বরং খ্রিষ্টের প্রতি আনুগত্য, বিশ্বাস এবং আত্মত্যাগের চিহ্ন। বাইবেলের তিনটি স্থানে এই শব্দটি ব্যবহৃত হওয়ার মাধ্যমে এটি প্রমাণিত হয় যে, প্রথম শতাব্দীর শিষ্যরা খ্রিষ্টের শিক্ষা ও জীবনধারা অনুসরণ করেই নিজেদের "খ্রিষ্টান" হিসেবে পরিচিত করেছিলেন। আজও, এই নামটি খ্রিষ্টান ধর্মের অনুসারীদের সনাক্ত করতে ব্যবহৃত হয় এবং তাদের বিশ্বাস ও জীবনযাত্রার প্রতীক হিসেবে শক্তিশালী ভূমিকা পালন করে।



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: