সংবাদ শিরোনাম
লোডিং...
Menu

Tuesday, November 19, 2024

যজুর্বেদে মূর্তিপূজা নিষিদ্ধ

নিষিদ্ধ বেদ থেকে "তাঁর কোন মূর্তি নেই। তিনি জন্মহীন এবং তাঁর পূজা করা উচিত (যজুর্বেদ, অধ্যায় 32, শ্লোক 3) "ঈশ্বর হলেন দেহহীন এবং শুদ্ধ" (যজুর্বেদ, অধ্যায় 40, শ্লোক ৪) 'তারা অন্ধকারে প্রবেশ করছে, যারা প্রাকৃতিক জিনিসের (যেমন বায়ু, জল, আগুন ইত্যাদি) পূজা করে, তারা আরও অন্ধকারে ডুবে যাচ্ছে যারা সৃষ্ট জিনিসের পূজা করে।" (যজুর্বেদ, অধ্যায় 40, শ্লোক 9) ঋগ্বেদে একেশ্বরবাদ "এটি বলুন, বহু নামে এক ঈশ্বর" (ঋগ্বেদ, বই 1, স্তবক 164, শ্লোক 46) "তাকে ছাড়া অন্য কারো উপাসনা করবেন না, একা তাঁর প্রশংসা করুন" (ঋগ্বেদ, বই ৪, স্তোত্র 1, শ্লোক 1) "তাঁর প্রশংসা অতুলনীয় এবং একা হবে” (ঋগ্বেদ, বই 6, স্তোত্র 45, শ্লোক 16) 3. ভগবদ্গীতা থেকে "যাদের বুদ্ধি বস্তুগত কামনা দ্বারা চুরি করা হয়েছে, তারা দেবদেবীর পূজা করে" (ভগবদগীতা, অধ্যায় 7, শ্লোক 20) 4. উপনিষদে মুর্তি পূজার নিষেধাজ্ঞা থেকে উপনিষদে 'তাঁর কোন উপমা নেই" (শ্বেতাস্বতর উপনিষদ, অধ্যায় 4, শ্লোক 19) "তাঁর রূপ দেখা যায় না, কেউ তাকে দেখতে পায় না চোখ দিয়ে” (স্বেতাস্বতার উপনিষদ, অধ্যায় 4, ক্লোক 20) উপনিষদে একেশ্বরবাদ "ঈশ্বর এক এবং একমাত্র, এক সেকেন্ড নয়" (চান্দোগ্য উপনিষদ, অধ্যায় 6, অধ্যায় 2, ক্লোক 1) "তাঁর (ঈশ্বর), আছে পিতামাতা নেই, প্রভু নেই" (স্বেতাস্বতার উপনিষদ, অধ্যায় 6, শ্লোক 9) বেদান্তে একেশ্বরবাদ "একমাত্র ঈশ্বর আছেন, দ্বিতীয়টি নেই, মোটেও নয়, একেবারেই নয়, সামান্যতমও নয়" (ব্রহ্ম সূত্র) ১ তথ্যসুত্র ঋগ্বেদ সত্যপ্রকাশ নারায়ণ এবং সত্যকাম বিদ্যারঙ্গনের ইংরেজি অনুবাদ যজুর্বেদ দেবীচাদের ইংরেজি অনুবাদ ** উপনিষদ এস,

• "তারা অন্ধকারে প্রবেশ করে যারা প্রাকৃতিক জিনিসের উপাসনা করে। তারা অন্ধকারে ডুবে যায় যারা সস্কৃতির (সৃষ্ট জিনিস) পূজা করে" (যজুর্বেদ 40:9)

• "ঈশ্বর পরম বা পরম আত্মার কোন 'প্রতিমা' (মূর্তি) বা বস্তুগত আকৃতি নেই" (যজুর্বেদ অধ্যায় 32 শ্লোক 3)

• "যাদের বুদ্ধি বস্তুগত কামনা দ্বারা চুরি করা হয়েছে তারা দেবদেবী অর্থাৎ মূর্তি পূজা করে।" (ভগবদ্গীতা 7:20)

• "অজ্ঞানীরা বিশ্বাস করে যে অপ্রকাশিত পরব্রহ্মা (এক ঈশ্বর) অবতার বা প্রকাশ গ্রহণ করেন, কারণ তারা আমার সর্বোচ্চ, অপরিবর্তনীয়, অতুলনীয় এবং অতীন্দ্রিয় অস্তিত্বকে সম্পূর্ণরূপে বোঝেন না।" (ভগবদগীতা 7:24)


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: